করোনাভাইরাস: ভ্যাকসিনগুলি সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিমূলক দাবিগুলি নিষিদ্ধ করা হয়েছে

Related Articles

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তার করোনভাইরাস ভ্যাকসিন পরীক্ষা থেকে আশাব্যঞ্জক ফলাফল ঘোষণা করেছে যে সপ্তাহে, আমরা ভ্যাকসিনগুলি এবং তাদের সুরক্ষা সম্পর্কে বিভ্রান্তিমূলক বক্তব্য সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় দাবিগুলি দেখছি।

সাম্প্রতিক বছরগুলিতে এন্টি-টিকাদান আন্দোলন অনলাইনে লক্ষ্য অর্জন করেছে এবং টিকাদানের বিরোধী প্রচারকরা করোনাভাইরাস সম্পর্কিত দাবি করতে তাদের দৃষ্টি নিবদ্ধ করেছেন।

ডিএনএ-এর প্রভাব সম্পর্কে দাবি করুন

প্রথমত, অস্টিওপ্যাথ ক্যারি মাদেজের তৈরি করোনভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল সম্পর্কে ভুল দাবি সম্বলিত একটি ভিডিও, যা সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় প্রমাণিত হয়েছে।

ক্যারি মাদেজের ভিডিওটি ভ্রান্ত দাবি করেছে যে ভ্যাকসিনগুলি গ্রাহকদের ডিএনএ (যা জিনগত তথ্য বহন করে) পরিবর্তন করবে।

“কোভিড -১৯ টি ভ্যাকসিনগুলি আমাদের জেনেটিক্যালি সংশোধিত জীব হিসাবে তৈরি করার জন্য তৈরি করা হয়েছে।”

তিনি আরও দাবি করেন – কোনও প্রমাণ ছাড়াই – ভ্যাকসিনগুলি “আমাদের সকলকে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ইন্টারফেসে পৌঁছে দেবে”।

আছে 25 বিভিন্ন প্রার্থী টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) অনুযায়ী সারা বিশ্বের ক্লিনিকাল ট্রায়াল কিন্তু তাদের কেউ মানুষের ডিএনএ পরিবর্তিত হবে এবং তারা প্রযুক্তি লিঙ্ক লোকের কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা ইন্টারফেস পর্যন্ত থাকে না।

ভ্যাকসিনগুলি সমস্ত আমাদের দেহকে ভাইরাস সনাক্ত করতে এবং লড়াই করার প্রশিক্ষণ দিয়ে প্রতিরোধ প্রতিরোধ করার জন্য তৈরি করা হয়েছে।

ক্যারি মাদেজ বেশ কয়েকটি অন্যান্য মিথ্যা দাবি করেছেন, ভ্যাকসিনের ট্রায়ালগুলি “এটি নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য কোনও ধরণের বৈজ্ঞানিক প্রোটোকল অনুসরণ করছে না” সহ।

“বিবিসি অনলাইন স্বাস্থ্য সম্পাদক মিশেল রবার্টস বলেছেন,” নতুন ভ্যাকসিনগুলি ব্যাপকভাবে ব্যবহারের জন্য সুপারিশ করার আগে তাদের কঠোর সুরক্ষা চেক করা হয়।

আমরা এই দাবিগুলির বিষয়ে মন্তব্য করার জন্য ক্যারি মাদেজকে জিজ্ঞাসা করেছি, তবে প্রকাশের সময় কোনও প্রতিক্রিয়া পাইনি।

টি সর্বশেষ জুনে ইউটিউবে আপলোড করা হয়েছিল, যেখানে এটি 300,000 এরও বেশি ভিউ ক্লক করেছে তবে এটি ফেসবুক এবং ইনস্টাগ্রামেও জনপ্রিয় হয়েছে।

এটি এখনও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্য কোথাও প্রচার করছে।

দক্ষিণ আফ্রিকার একজন বিজ্ঞানী সারা ডাউনস, যিনি উপন্যাসের বিজ্ঞান নামটির অধীনে লিখেছেন, তিনি জানিয়েছেন যে ভিডিওটি তার মা দ্বারা প্রকাশ করা হয়েছিল যার প্রার্থনা দলটি এটি ভাগ করে নিয়েছিল।

বিজ্ঞানী এই গোষ্ঠীতে তার নিজস্ব আত্মসমর্পণ তথ্য প্রেরণ করেছিলেন এবং বলেছেন: “তারা এখন আরও ভালভাবে অবহিত হয়েছে, যা সম্পর্কে আমি খুব আনন্দিত, কারণ তারা সবাই সেই ভিডিওর মাধ্যমে নিয়ে এসেছিল।”

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

প্রায় এক টন কোকেইন পাওয়া গেছে ফলের মধ্যে লুকিয়ে থাকা ডোভার বন্দর থেকে

প্রায় একশো টন কোকেনের প্রায় একশো মিলিয়ন ডলারের রাস্তার মূল্য পাওয়া যায় যা ফলের শিপটে লুকানো অবস্থায় পাওয়া গেছে। মঙ্গলবার দক্ষিণ আমেরিকা থেকে ডোভার বন্দর...

টিকটক অ্যাপ বেশিরভাগ অংশ বিক্রি করার কথা ভাবছেন

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন মধ্যে উত্তেজনা বাড়ানোর মধ্যে এই পদক্ষেপটি চীনা সংস্থা, বাইটড্যান্সের মালিকানা হ্রাস করবে। ট্রাম্প প্রশাসন এই মাসে আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে এই অ্যাপ্লিকেশনটি...

দিদি শাহকে বাংলার বৃদ্ধির বিষয়ে তথ্য যাচাই করতে বলেন

তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তাকে রাজনৈতিক মাইলেজের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে মিথ্যা বলার বিরুদ্ধেও সতর্ক করেছিলেন কলকাতা: বিজেপিকে 'প্রতারণার দল' আখ্যা দিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার...