ডিএনএ পরিবর্তন প্লাসেন্টা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে

Related Articles

স্তন্যপায়ী প্রাণীদের জিনগত কোডটি অন্য একটি চিঠি পেয়েছিল। বা কমপক্ষে একটি গুরুত্বপূর্ণ পাদটীকা। পাঠ্যপুস্তকগুলি চারটি ডিএনএ বিল্ডিং ব্লকের কথা বলে, যার আদেশে জিনগুলি নির্দিষ্ট করে। তবে এপিগনেটিক্সের গবেষকরাও এই নিউক্লিওসাইড ঘাঁটির চারটি রাসায়নিকভাবে সংশোধিত সংস্করণ চিহ্নিত করেছেন, যা জিনকে কীভাবে প্রকাশ করা হয় তা প্রভাবিত করে। এর মধ্যে তিনটি মূল চারটি ঘাঁটির একটি, সাইটোসিনের পরিবর্তিত সংস্করণ। সর্বশেষ, মেথিলিটেড অ্যাডেনিন স্তন্যপায়ী প্রাণীর উপস্থিতি কিনা তা নিয়ে বিতর্কিত হয়ে পড়েছে।

এখন, ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মাউস ভ্রূণের কোষগুলিতে কেবল এই সংশোধিত বেসের প্রচুর শনাক্ত করেননি, তবে এটি খুঁজে পেয়েছে যে এটি প্ল্যাসেন্টার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংশ্লেষের জন্য মেথিলেটেড বেস base সংক্ষেপে মেথিল্যাডেনিন। কোষগুলিকে সাধারণ বিকাশের সময় বা রোগে জিন চালু বা বন্ধ করার জন্য আরেকটি এপিজেনেটিক সরঞ্জাম দেয়। “জিন নিয়ন্ত্রণে [মেথিলিটেড অ্যাডিনিন] এর ভূমিকা সম্পর্কে আমাদের বোঝার জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যয়ন,” ​​এই কাজটির অংশ না থাকা এমরি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক বিশেষজ্ঞ পেং জিন বলেছেন।

প্রাণীর কোষগুলি প্রায়শই কোনও জিনকে সক্রিয় বা বন্ধ করতে সাহায্য করার জন্য একটি সাইটোসিনে মিথাইল বা অন্যান্য রাসায়নিক গ্রুপ যুক্ত করে, যেখানে ব্যাকটিরিয়া অ্যাডেনিনগুলির মেথিলিয়েশনে প্রচুর নির্ভর করে। তবে বিগত ৫ বছরে গবেষকরা ফলের মাছি, নিমোটোড কৃমি এবং ব্যাঙেও মেথিল্যাডেনিন সনাক্ত করেছেন। পরিবর্তিত বেসের ইঙ্গিতগুলি স্তন্যপায়ী প্রাণীদের মধ্যেও পরিণত হয়েছিল। “[যদি] তাদের উপস্থিতি থাকে তবে এটি জীববিজ্ঞানের এক উত্তেজনাপূর্ণ নতুন স্তর,” হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন এপিগনেটিক বিশেষজ্ঞ এরিক গ্রেয়ার বলেছেন।

তবে রিপোর্ট করা স্তরগুলি হ্রাস ছিল, এবং গ্রোর এবং অন্যান্যরা দেখতে পেয়েছিলেন যে পরীক্ষায় ব্যবহৃত ব্যাকটেরিয়াল ডিএনএ দূষণকারী নমুনা, সরঞ্জাম এবং এমনকি বাণিজ্যিকভাবে উপলব্ধ এনজাইমের ফলাফল ছিল অনেকগুলি “সনাক্তকরণ”। “ব্যাকটিরিয়া ডিএনএ দ্বারা দূষিত হওয়া অস্বীকার করা কঠিন,” পেকিং বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞানী ইং লিও সম্মত হন, যিনি নেমাটোডে মেথিল্যাডেনিন অধ্যয়ন করেছেন।

এছাড়াও, নতুন অধ্যয়ন এবং অন্যান্যরা যে অ্যান্টিবডি সিকোয়েন্সিং কৌশল ব্যবহার করেছেন তা প্রায়শই এই ঘাঁটিগুলি আলাদা করতে, আরএনএ পাশাপাশি ডিএনএতে মাইথিলিটেড অ্যাডেনিনগুলি বাছাই করার পক্ষে যথেষ্ট নির্দিষ্ট নয়। “বাস্তবতাটি হ’ল আমাদের কাছে যে কৌশলগুলি রয়েছে তা যথেষ্ট শক্তিশালী নয়,” লিংকপিং বিশ্ববিদ্যালয়ের আণবিক বিশেষজ্ঞ কলম নেস্টার বলেছেন।

তবে ইয়েল এপিজেনেটিক বিশেষজ্ঞ অ্যান্ড্রু জিয়াও রয়ে গেলেন। 2018 সালে, তার দল মানব গ্লিওব্লাস্টোমা কোষগুলিতে উচ্চ পরিমাণে মেথিল্যাডেনিন পেয়েছিল, যেখানে মনে হয়েছিল যে এই মস্তিষ্কের ক্যান্সারের বৃদ্ধি প্রভাবিত করে। গবেষকরা দেখিয়েছেন যে যখন তারা এমন একটি প্রোটিন বাধা দেয় যা অ্যাডিনিনের মিথাইল গ্রুপগুলি সরিয়ে দেয়, যার ফলে মেথিল্যাডেনিন জমে থাকে, তখন টিউমার বৃদ্ধি ধীর হয়।

 

এর আগে এই মাস  প্রকৃতি , জিয়াও Tsinghua বিশ্ববিদ্যালয়ের epigeneticist Haitao লি, এবং তাদের সহকর্মীদের রিপোর্ট যে তারা স্বাভাবিক মাউস কোষে রুপান্তরিত বেস খুঁজে পেয়েছি: কোষ, যা অবশেষে গর্ভফুল বা প্ল্যাসেন্টা বৃদ্ধি দিতে ডাঁটা trophoblast। ডি / এনএ-তে এম / এসএআর অঞ্চল হিসাবে ডাকা জায়গায় মেথিল্যাডেনাইনগুলি প্রচলিত রয়েছে, যা জিনোমের সক্রিয় এবং নিষ্ক্রিয় অঞ্চলগুলিকে বিভক্ত করে অস্থায়ী “বিভাগ” তৈরি করতে সহায়তা করে। এই বিভাগগুলি গঠন করার সাথে সাথে ডিএনএর ডাবল হেলিক্স সংক্ষেপে খুলে যায়।

অ্যান্টিবডি সিকোয়েন্সিং পদ্ধতিগুলি ব্যবহার করে এবং মেথিল্যাডেনিনের সাথে পরিচিত সুনির্দিষ্ট সমস্যাগুলি এড়াতে সতর্কতা অবলম্বন করে, জিয়াও এবং তার সহকর্মীরা আবিষ্কার করেছিলেন যে অযৌক্ত ডিএনএতে থাকা মাইথিল্যাডাইনাইনগুলি ডিএনএ রিওয়াইন্ড করার জন্য প্রয়োজনীয় এসএটিবি 1 প্রোটিনকে আবদ্ধ করতে বাধা দেয়। অযৌক্তিকভাবে জিনের ভাবকে বাধা দেয় যা ট্রফোব্লাস্ট স্টেম সেলগুলি পৃথক করে তোলে এবং বৃদ্ধি বন্ধ করে দেয় would পরিবর্তে, কোষগুলি গুন করে, এটি নিশ্চিত করে যে তাদের পুরো প্লাসেন্টা তৈরি করার জন্য যথেষ্ট পরিমাণ রয়েছে। পরে, মিথিলগুলি অপসারণ করা হয় — গবেষকরা কীভাবে জানেন না — এবং কোষগুলি প্লাসেন্টা তৈরির জন্য বিশেষজ্ঞ করা শুরু করে।

সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের একটি প্রজনন জীববিজ্ঞানী ইন্দিরা মাইসোরেকর বলেছেন, একই প্রক্রিয়াটি মানুষের মধ্যে বসন্ত বিকাশ পরিচালনা করতে পারে এবং ভ্রূণের বৃদ্ধি ও বিকাশকে বাধাগ্রস্ত করে। “কাগজ উত্তেজনাপূর্ণ।”

মেথিল্যাডেনিন অনুসরণকারী গবেষকরাও এটিকে প্রতিপত্তি হিসাবে দেখেন। “এটি একটি স্তন্যপায়ী সিস্টেমে [মেথিল্যাডেনিনের গুরুত্ব] এর এখন পর্যন্ত অন্যতম সেরা সমর্থন সরবরাহ করে,” শিকাগো বিশ্ববিদ্যালয়ের জীব-রসায়নবিদ চুয়ান হি বলেছেন। অণু কোষের মে ইস্যুতে  , তার গ্রুপ জানিয়েছে যে কোষগুলি অক্সিজেনের ক্ষুধার্ত হয়ে গেলে মেথিল্যাডেনিন স্তন্যপায়ী মাইটোকন্ড্রিয়াল ডিএনএতে 1000 গুণ বেশি বেড়ে যায় – এটি একটি জৈবিক ভূমিকা পালন করে এমন একটি পূর্ববর্তী ইঙ্গিত।

নেস্টার জিয়াওর সাবধানী পরীক্ষা-নিরীক্ষার প্রশংসা করেছেন, কিন্তু জোর দিয়েছিলেন যে “শয়তান বিশদে রয়েছে।” তিনি বলেন, ম্যাথিলাডাইনিন গত কয়েক দশকের এক এপিজেনেটিক আবিষ্কার হতে পারে, বা এটি কেবল একটি সাবধানতা অবলম্বনকারী গল্প হতে পারে, “যখন দূষকতা এবং অনর্থক পদ্ধতিগুলি বিরাজমান তখন গবেষকরা খুব আশাবাদী হয়েছিলেন।

তবে আবিষ্কারটি নিশ্চিত হওয়া সত্ত্বেও, পেং বলেছেন যে তিনি পরিবর্তিত অ্যাডেনিনকে জেনেটিক কোডের সংযোজন বলার বিষয়ে উদ্বিগ্ন। “এর পরিবর্তে ‘এপিজেনেটিক কোড’ এর [অংশ] হতে পারে?

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

অনুব্রত মন্ডলকে হুমকি দেওয়ার জন্য তৃণমূল কংগ্রেসের নেতা গ্রেপ্তার: পুলিশ

গোশকারা পৌরসভার প্রাক্তন কাউন্সিলর নিত্যানন্দ চট্টোপাধ্যায়কে সকালে পূর্ব বর্ধমান জেলার স্কুল মোড় এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছিল বলে পুলিশ জানিয়েছে। বর্ধমান, পশ্চিমবঙ্গ:  মঙ্গলবার দলটির বীরভূমের জেলা...

নানা প্রকল্প মুখ্যমন্ত্রীর অনগ্রসরদের উন্নয়নে

বুধবার, নবান্ন সভাঘরে মতুয়া–‌সহ রাজ্যের একাধিক প্রান্তিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শুনলেন প্রত্যেকের অভাব–‌ অভিযোগ। সভাঘরে উপস্থিত প্রতিটি সম্প্রদায়ের উন্নয়নের...

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, পশ্চিমবঙ্গে নাগরিকদের তালিকা NRC কে মঞ্জুরি দেবে না

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার জোর দিয়ে বলেছেন যে তাঁর সরকার রাজ্যে জাতীয় নাগরিক নিবন্ধক (এনআরসি) বা জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) প্রয়োগের অনুমতি...