বাড়িতে টিকটিকির উৎপাত? ঘরোয়া উপায়ে এদের তাড়াবেন কী করে?

Related Articles

বাড়িতে টিকটিকির উৎপাত নিয়ে সমস্যায় প়ড়েন অনেকেই। টিকটিকি যে শুধু পোকা খেয়ে সাফ করে, তা নয়। তার পাশাপাশি তারা ঘর নোংরাও করে।
তবে কয়েকটি সাধারণ পদ্ধতিতে টিকটিকির উৎপাত কমানো যায়। দেখা যাক সেগুলি।

মরিচ স্প্রে: আত্মরক্ষার জন্য অনেকেই ব্যাগে এই জাতীয় স্প্রে রাখেন। সেই স্প্রে ব্যবহার করার দরকার নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন টিকটিকি তাড়ানোর স্প্রে। কালোমরিচ গুঁড়ো করে জলে মিশিয়ে নিন। তার পরে সেই জল টিকটিকির ঘোরাফেরার এলাকাগুলিতে স্প্রে করে দিন। মরিচের গন্ধে টিকটিকির অ্যালার্জির সমস্যা হয়। ওরা পালায়।
ডিমের খোলা: ডিমের খোলা ফেলে না দিয়ে, সেগুলিকে শুকিয়ে নিন। তার পরে সেই খোলা ঘরের এমন কোণে রেখে দিন যেখানে টিকটিকির উৎপাত বেশি। খুব ছোট মাপের টিকটিকি এতে পালাবে। কারণ ডিমের গন্ধ ওদের মোটেই পছন্দ নয়।
পেঁয়াজ-রসুন: ডিমের খোলা ঘরের কোণে ফেলে রাখলে দেখতে ভাল লাগে না। কিন্তু তার বদলে ছোট পাত্রে পেঁয়াজ বা রসুন রাখাই যায়। এদের গন্ধেও টিকটিকি পালায়। এমনকি তারা আর ফিরেও আসে না।
ন্যাপথলিন: পোকামাকড় তাড়াতে ন্যাপথলিন বল খুব কাজে লাগে। এদের ঝাঁঝালো গন্ধে টিকটিকিরও অস্বস্তি হয়। ফলে যে সব কোণে টিকটিকির উৎপাত বেশি, সেখানে ন্যাপথলিন রাখা থাকলে টিকটিকি সেই এলাকা ছেড়ে পালায়।

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

‘বাবা খুব দুর্বল দেখাচ্ছে’ সঞ্জয় দত্তের হাসপাতালের পরিদর্শনের সাম্প্রতিক ছবি ভক্তদের উদ্বেগ জানিয়েছে:

ইন্টারনেট শোতে ছবিটি ঘুরে দেখায় সঞ্জয় তার এক ভক্তের সাথে পোজ দেওয়ার সময় দুর্বল দেখাচ্ছে। ছবিটি দেখে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা "মুন্না ভাই এমবিবিএস" তারার দ্রুত...

রমাকান্ত পণ্ডিত মির্জাপুর আসল নায়ক: রাজেশ তৈলং স্বীকৃতির দীর্ঘ পথের কথা বলেছেন

2018 সালে যখন অ্যামাজন প্রাইম ভিডিওটির মির্জাপুর আমাদের ল্যাপটপ স্ক্রিনগুলিতে বন্দুকের বিস্ফোরণ, শপথের শব্দ এবং একাধিক প্লট টুইস্টে এসে পৌঁছেছিল, তখন যে চরিত্রটি কুঁকড়ে...

তৃণমূলকেই ভোট দিতে হবে, তার কোনও মানে নেই: দেব

বিধানসভা নির্বাচনের প্রচারে (West Bengal Elections 2021) এসে BJP-ক নিশানা করলেন তৃণমূলের তারকা সাংসদ তথা সুপারস্টার দেব (Dev)। দেবের গলায় শোনা গেল 'খেলা হবে'...