বাড়িতে টিকটিকির উৎপাত? ঘরোয়া উপায়ে এদের তাড়াবেন কী করে?

Related Articles

বাড়িতে টিকটিকির উৎপাত নিয়ে সমস্যায় প়ড়েন অনেকেই। টিকটিকি যে শুধু পোকা খেয়ে সাফ করে, তা নয়। তার পাশাপাশি তারা ঘর নোংরাও করে।
তবে কয়েকটি সাধারণ পদ্ধতিতে টিকটিকির উৎপাত কমানো যায়। দেখা যাক সেগুলি।

মরিচ স্প্রে: আত্মরক্ষার জন্য অনেকেই ব্যাগে এই জাতীয় স্প্রে রাখেন। সেই স্প্রে ব্যবহার করার দরকার নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন টিকটিকি তাড়ানোর স্প্রে। কালোমরিচ গুঁড়ো করে জলে মিশিয়ে নিন। তার পরে সেই জল টিকটিকির ঘোরাফেরার এলাকাগুলিতে স্প্রে করে দিন। মরিচের গন্ধে টিকটিকির অ্যালার্জির সমস্যা হয়। ওরা পালায়।
ডিমের খোলা: ডিমের খোলা ফেলে না দিয়ে, সেগুলিকে শুকিয়ে নিন। তার পরে সেই খোলা ঘরের এমন কোণে রেখে দিন যেখানে টিকটিকির উৎপাত বেশি। খুব ছোট মাপের টিকটিকি এতে পালাবে। কারণ ডিমের গন্ধ ওদের মোটেই পছন্দ নয়।
পেঁয়াজ-রসুন: ডিমের খোলা ঘরের কোণে ফেলে রাখলে দেখতে ভাল লাগে না। কিন্তু তার বদলে ছোট পাত্রে পেঁয়াজ বা রসুন রাখাই যায়। এদের গন্ধেও টিকটিকি পালায়। এমনকি তারা আর ফিরেও আসে না।
ন্যাপথলিন: পোকামাকড় তাড়াতে ন্যাপথলিন বল খুব কাজে লাগে। এদের ঝাঁঝালো গন্ধে টিকটিকিরও অস্বস্তি হয়। ফলে যে সব কোণে টিকটিকির উৎপাত বেশি, সেখানে ন্যাপথলিন রাখা থাকলে টিকটিকি সেই এলাকা ছেড়ে পালায়।

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

আগামী ৩-৪ বছরে ১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা !

যে কোনও সেনায় সাপ্লাই এবং সাপোর্ট-এর কাজ করা জওয়ানরা অত্যন্ত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতীয় সেনাকে আরও আধুনিকভাবে ঢেলে সাজানোর প্রচেষ্টা। আর তার জন্যই মোট...

নার্সিং করবেন ভাবছেন ? বিস্তারিত জানুন !

GNM নার্সিং হল তিন বছরের স্নাতক কোর্স এবং B.Sc নার্সিং হলো চার বছরের কোর্স । এটি রোগীদের স্বাস্থ্যের পুরোপুরি যত্ন নেওয়ার জন্য হাসপাতাল এবং...

WBBPE পশ্চিমবঙ্গ শিক্ষক নিয়োগ 2020: সহকারী শিক্ষকদের 16,500 শূন্যপদের জন্য আবেদনের শেষ দিন

ডব্লিউবিবিপিই পশ্চিমবঙ্গ শিক্ষক নিয়োগ ২০২০: পশ্চিমবঙ্গের প্রাথমিক / বেসিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ১,,৫০০ শূন্য পদের বিপরীতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের (ডাব্লুবিবিপিই) অনলাইনের আবেদন...