জানুন রাহাত ইন্দোরি কে

Related Articles

উদযাপিত উর্দু কবি রাহাত ইন্দোরি, যার সরল ও মজাদার প্রতিভার জন্য ভারতে ও বিদেশে প্রচুর অনুরাগীর প্রতি আকৃষ্ট হয়েছিলেন।

রাহাত কুরেশি, পরে রাহাত ইন্দোরি নামে পরিচিত, ১৯৫০ সালের ১ জানুয়ারি জন্ম তাঁর,ইন্দোরে কাপড়ের মিল শ্রমিক রাফাতুল্লাহ কুরেশি এবং তাঁর স্ত্রী মকবুল উন নিসা বেগমের সন্তান । তিনি তাদের চতুর্থ সন্তান ছিলেন। তিনি Nutan স্কুল ইন্দোর থেকে তাঁর স্কুল পড়াশোনা করেছিলেন, সেখান থেকে তিনি উচ্চমাধ্যমিক শেষ করেছেন। তিনি ১৯৭৩ সালে ইন্দোরের ইসলামিয়া করিমিয়া কলেজ থেকে স্নাতকোত্তর শেষ করেছেন  ১৯৭৫ সালে তিনি বরকতউল্লাহ বিশ্ববিদ্যালয় ভোপাল) থেকে উর্দু সাহিত্যে এমএ পাস করেছেন । রাহাত ভোজ বিশ্ববিদ্যালয় থেকে উর্দু সাহিত্যে পিএইচডি পেয়েছিলেন । ১৯৮৫ সালে মধ্য প্রদেশ তাঁর উর্দু মুইন মুশাইরা শীর্ষক থিসিসের জন্য ।

গত 40 – 45 বছর ধরে ইন্দোরি মুশাইরা এবং কাভি সম্মেলনে অভিনয় করেছেন । কবিতা আবৃত্তি করতে তিনি আন্তর্জাতিকভাবে ব্যাপক ভ্রমণ করেছেন। তিনি ভারতের প্রায় সব জেলাতে কাব্যিক সিম্পোজিয়ামে অংশ নিয়েছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, মরিশাস, কেএসএ, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল ইত্যাদি বিভিন্ন স্থানেও ভ্রমণ করেছেন।

দা কপিল শর্মা শোতে দু’বার অতিথি হিসাবে আমন্ত্রিত হয়েছিল ইন্দোরি । প্রথম, কুমার বিশ্বাস এবং শাবিনাজি সহ 1 জুলাই 2017 পর্বের 1 ম পর্ব; এবং দ্বিতীয় সময় অশোক Chakradhar সিজন 2. এর 21 জুলাই 2019 পর্বে  Indori এছাড়াও শোতে আমন্ত্রণ জানানো হয় ওয়াহ! ওয়াহ! কেয়া বাত হ্যায়! উপর সাব টিভি ।

বুলতী হায় মাগর জানে কা নাহি নামে একটি কবিতা  টিকটকে ভাইরাল হয়েছিল এবং ২০২০ ভ্যালেন্টাইনস সপ্তাহে ফেসবুক , টুইটার এবং ইনস্টাগ্রামে ট্রেন্ডিং শুরু করে । লোকেরা এই শব্দটিকে মেম হিসাবে ব্যবহার করতে শুরু করে।

2020 সালের 10 আগস্ট তিনি  জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন এবং মধ্যপ্রদেশের ইন্দোরের অরবিন্দ হাসপাতালে ভর্তি হন। ২০২০ সালের ১১ আগস্ট তিনি মারা যান  মৃত্যুর আগে কার্ডিয়াক অ্যারেস্টে ভুগতে গিয়ে তিনি মারা যান ।

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

আগামী ৩-৪ বছরে ১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা !

যে কোনও সেনায় সাপ্লাই এবং সাপোর্ট-এর কাজ করা জওয়ানরা অত্যন্ত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতীয় সেনাকে আরও আধুনিকভাবে ঢেলে সাজানোর প্রচেষ্টা। আর তার জন্যই মোট...

জানুন রাহাত ইন্দোরি কে

উদযাপিত উর্দু কবি রাহাত ইন্দোরি, যার সরল ও মজাদার প্রতিভার জন্য ভারতে ও বিদেশে প্রচুর অনুরাগীর প্রতি আকৃষ্ট হয়েছিলেন। রাহাত কুরেশি, পরে রাহাত ইন্দোরি নামে...

এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আরও কঠিন পরীক্ষা দিতে হবে, জানাল কেন্দ্র

অনেক ক্ষেত্রেই দেখা যায় লাইসেন্স থাকা ব্যক্তিরাও গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে সমস্যায় পড়েন। সেই কারণেই রিভার্স গিয়ারের দক্ষতাও এবার থেকে যাচাই করা হবে। ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা...