জানুন রাহাত ইন্দোরি কে

Related Articles

উদযাপিত উর্দু কবি রাহাত ইন্দোরি, যার সরল ও মজাদার প্রতিভার জন্য ভারতে ও বিদেশে প্রচুর অনুরাগীর প্রতি আকৃষ্ট হয়েছিলেন।

রাহাত কুরেশি, পরে রাহাত ইন্দোরি নামে পরিচিত, ১৯৫০ সালের ১ জানুয়ারি জন্ম তাঁর,ইন্দোরে কাপড়ের মিল শ্রমিক রাফাতুল্লাহ কুরেশি এবং তাঁর স্ত্রী মকবুল উন নিসা বেগমের সন্তান । তিনি তাদের চতুর্থ সন্তান ছিলেন। তিনি Nutan স্কুল ইন্দোর থেকে তাঁর স্কুল পড়াশোনা করেছিলেন, সেখান থেকে তিনি উচ্চমাধ্যমিক শেষ করেছেন। তিনি ১৯৭৩ সালে ইন্দোরের ইসলামিয়া করিমিয়া কলেজ থেকে স্নাতকোত্তর শেষ করেছেন  ১৯৭৫ সালে তিনি বরকতউল্লাহ বিশ্ববিদ্যালয় ভোপাল) থেকে উর্দু সাহিত্যে এমএ পাস করেছেন । রাহাত ভোজ বিশ্ববিদ্যালয় থেকে উর্দু সাহিত্যে পিএইচডি পেয়েছিলেন । ১৯৮৫ সালে মধ্য প্রদেশ তাঁর উর্দু মুইন মুশাইরা শীর্ষক থিসিসের জন্য ।

গত 40 – 45 বছর ধরে ইন্দোরি মুশাইরা এবং কাভি সম্মেলনে অভিনয় করেছেন । কবিতা আবৃত্তি করতে তিনি আন্তর্জাতিকভাবে ব্যাপক ভ্রমণ করেছেন। তিনি ভারতের প্রায় সব জেলাতে কাব্যিক সিম্পোজিয়ামে অংশ নিয়েছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, মরিশাস, কেএসএ, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল ইত্যাদি বিভিন্ন স্থানেও ভ্রমণ করেছেন।

দা কপিল শর্মা শোতে দু’বার অতিথি হিসাবে আমন্ত্রিত হয়েছিল ইন্দোরি । প্রথম, কুমার বিশ্বাস এবং শাবিনাজি সহ 1 জুলাই 2017 পর্বের 1 ম পর্ব; এবং দ্বিতীয় সময় অশোক Chakradhar সিজন 2. এর 21 জুলাই 2019 পর্বে  Indori এছাড়াও শোতে আমন্ত্রণ জানানো হয় ওয়াহ! ওয়াহ! কেয়া বাত হ্যায়! উপর সাব টিভি ।

বুলতী হায় মাগর জানে কা নাহি নামে একটি কবিতা  টিকটকে ভাইরাল হয়েছিল এবং ২০২০ ভ্যালেন্টাইনস সপ্তাহে ফেসবুক , টুইটার এবং ইনস্টাগ্রামে ট্রেন্ডিং শুরু করে । লোকেরা এই শব্দটিকে মেম হিসাবে ব্যবহার করতে শুরু করে।

2020 সালের 10 আগস্ট তিনি  জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন এবং মধ্যপ্রদেশের ইন্দোরের অরবিন্দ হাসপাতালে ভর্তি হন। ২০২০ সালের ১১ আগস্ট তিনি মারা যান  মৃত্যুর আগে কার্ডিয়াক অ্যারেস্টে ভুগতে গিয়ে তিনি মারা যান ।

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

SSC, CGL 2020 বিজ্ঞপ্তি 6506 গ্রুপ B, C সরকারী চাকরীর জন্য ssc.nic.in এ প্রকাশিত – বিশদটি পরীক্ষা করুন

এসএসসি সিজিএল 2020 বিজ্ঞপ্তি ssc.nic.in এ প্রকাশ করা হয়েছে। নিবন্ধকরণ এখন 6506 সরকারী চাকরীর জন্য উন্মুক্ত। বিশদ, অফিসিয়াল নোটিফিকেশন, গুরুত্বপূর্ণ তারিখ ইত্যাদি এখানে পরীক্ষা...

প্যারাডাইজ পেপারস ফাঁস মামলায় হায়দরাবাদ ফার্মের 4,100 কোটি টাকার সম্পদ সংযুক্ত করেছে ED

নয়াদিল্লি: প্যারাডাইজ পেপারস ফাঁসের মামলায় মানি লন্ডারিংয়ের তদন্তে এনফোর্সমেন্ট ডিরেক্টর (ইডি) হায়দরাবাদ ভিত্তিক অ্যাগ্রি সোনার তিন প্রবর্তককে গ্রেপ্তারের একদিন পরই সংস্থাটি বৃহস্পতিবার দাবি করেছে...

ইন্ডাস্ট্রির গ্রোথ কমে গেছে, শুধু দাঁড়ির গ্রোথ বাড়ছে: প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ মমতা ব্যানার্জীর

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে যে মৌখিক লড়াই শুরু হয়েছে তা এখন চরম সীমায় পৌঁছেছে। প্রায় প্রতি মুহূর্তে দুই...